অভ্র কী-বোর্ড এর জন্য এক টাকাও নেননি ডা. মেহদী হাসান

অভ্র কী-বোর্ড এর জন্য এক টাকাও নেননি ডা. মেহদী হাসান

বাংলায় লেখার জনপ্রিয় সফটওয়্যার অভ্র কী-বোর্ড তৈরি করেছিলেন তরুন চিকিৎসক ও পোগ্রামার ডা. মেহদী হাসান। তারা বানানো সফটওয়্যারটি বর্তমানে ইউনিকোড ও এএনএসআই সমর্থিত ফরম্যাটে বাংলা লেখায় জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে। যেখানে ইংরেজি অক্ষরে লেখা শব্দ খুব দ্রুত বাংলায় প্রতিফলিত হয়।

তবে এর জন্য তিনি কোন পারিশ্রমকি নেননি। ভাষা উন্মুক্ত করে দিয়েছেন সবার জন্য। এমনকি দেশের দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকের জন্য আবেদনেও ‘না’ বলেছিলেন অভ্র কী-বোর্ডের এই নির্মাতা।

অভ্র’র নির্মাতা মেহদীকে নিয়ে ডা. মানিক চন্দ্র দাস বলেছিলেন দুর্দান্ত একটি কথা। তার বাংলা ভাষার কী-বোর্ড নিয়ে আলাপ করতে গেলে তাকে টাকার প্রস্তাব দিয়ে জানানো হয়, কত করে নিবি? জবাবে মেহদী অবাক হয়েছিলেন! বলেছিলেন-কিসের কত করে নিবো? এরপরে মেহদী যা বলেন, তাতে তাজ্জব হয়ে যান ডা. মানিক। মেহদি উত্তর দেয়, ফ্রি। ভাষার জন্য টাকা নেবো কেন? এবার মেহদীকে নিয়ে নতুন তথ্য দিয়েছেন আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন। তার দেওয়া স্ট্যাটাসে নতুন করে আলোচনায় এসেছেন ডা. মেহদী হাসান। যা তাকে আরও প্রশংসায় ভাসাচ্ছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে মাহবুব করিম তার স্ট্যাটাসে লিখেছেন, ‘একুশে পদক প্রাপ্তির আবেদনের নিয়ম জেনে নিয়ে ফর্ম ডাউনলোড করে অভ্র কিবোর্ডের ডাঃ মেহদী হাসান খান সাহেবের সাথে ২০১৭ সালের ২৭ জুলাই মোবাইল ফোনে কথা বলে তাকে কিছু তথ্য দেয়ার জন্য অনুরোধ করেছিলাম। ফর্ম পূরণের জন্য তথ্যগুলো দরকার ছিল। তথ্যগুলো পেলে ৩য় পক্ষ হয়ে মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া যেত। পক্ষও রেডি করে ফেলেছিলাম। তিনি সোজা না’ করে দিলেন। কিছুতেই রাজী করাতে পারিনি।’

অর্থাৎ একুশে পদকের জন্যও এগিয়ে আসেননি তিনি। যে অভ্র বাংলায় লেখার স্বাধীনতা দিয়েছে। এই স্বাধীনতা দেয়ার জন্যও মেহদীর অনেক কিছু প্রাপ্য ছিল। কিন্তু তীব্র প্রচারবিমুখ আর বিনয়ী ছেলেটা কিছুই নিলো না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *