কাবাঘরের গিলাফে কি লেখা থাকে

কাবাঘরের গিলাফে কি লেখা থাকে

পবিত্র কাবাঘরের গিলাফে সোনালি সুতায় অঙ্কিত ক্যালিগ্রাফি সব মুসলমানেরই দৃষ্টি আকর্ষণ করে। অনেকেরই কৌতূহল, এতে কী লেখা আছে? আসুন, জানা যাক তাতে কী লেখা থাকে।

যা লেখা থাকে : কাবাঘরের গিলাফের চার দিকে মূলত কোরআনের একটি সুরা, ১৯টি আয়াত, তিনটি জিকির ও একটি ঘোষণা লেখা থাকে। এর মধ্যে কিছু বিষয় চার দিকের গিলাফেই লেখা থাকে।

আবার কিছু বিষয় শুধু এক দিকের গিলাফে লেখা থাকে।

আয়াত যেভাবে লেখা : কাবাঘরের গিলাফের ক্যালিগ্রাফিতে কোরআনের আয়াত তিন ভাবে লেখা আছে। তা হলো’ ক- বিসমিল্লাহসহ খ.- ‘আল্লাহ বলেন বাক্য যুক্ত করে, গ. -কোনো কিছু যুক্ত না করে শুধু আয়াত। এ ছাড়া কখনো পূর্ণাঙ্গ আয়াত লেখা হয়, কখনো আয়াতাংশ আবার কখনো একই আয়াতকে দুটি পৃথক ক্যালিগ্রাফিতে অঙ্কিত করা হয়ে থাকে।
চার দিকেই যা লেখা থাকে : পবিত্র কাবাঘরের চার দিকের গিলাফেই বিসমিল্লাহসহ সুরা ইখলাস এবং সুরা ফাতিহার প্রথম আয়াত তথা আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন (সব প্রশংসা জগগুলোর প্রতিপালক আল্লাহর জন্য) লেখা থাকে। এ ছাড়া দুটি জিকিরও চার দিকে লেখা থাকে। জিকির দুটি হলো ইয়া রাহমানু, ইয়া রাহিমু (হে দয়ালু, হে করুণাময়) এবং ইয়া হাইয়ু. ইয়া কাইয়ুম (হে চিরঞ্জীব, হে চিরন্তন)।
পশ্চিম দিক : কাবাঘরের পশ্চিম দিক তথা বাবে ইবরাহিমের দিকের গিলাফে সুরা ইখলাস, সুরা ফাতিহার প্রথম আয়াত ও দুটি জিকির ছাড়া নিম্নোক্ত আয়াতগুলো লেখা থাকে। তা হলো –সুরা হজের ২৬, ২৭, ২৮ ও ২৯ নম্বর আয়াত, সুরা আহজাবের ২৭ নম্বর আয়াত, সুরা নিসার ১১০ নম্বর আয়াত।
পূর্ব দিক : কাবাঘরের পূর্ব দিক তথা মুলতাজিম ও দরজার দিকের গিলাফে সুরা ইখলাস, সুরা ফাতিহার প্রথম আয়াত ও দুটি জিকির ছাড়াও একটি জিকির, একটি ঘোষণা ও তিনটি আয়াত লেখা থাকে। জিকিরটি হলো—আল্লাহু আকবার (আল্লাহ সবচেয়ে বড় ও মহান)। ঘোষণাটি হলো—এই গিলাফ পবিত্র মক্কায় তৈরি হয়েছে। কাবাঘরকে এটি উপহার দিয়েছেন মক্কা মদিনার সেবক সালমান বিন আবদুল আজিজ আলে সাউদ। আল্লাহ তাঁর পক্ষ থেকে কবুল করে নিন। আর আয়াত তিনটি হলো—সুরা বাকারার ২৫, ২৭ ও ২৮ নম্বর আয়াত।
উত্তর দিক : কাবাঘরের উত্তর দিকে হাতিম বা হিজরে ইসমাইল অবস্থিত। এই দিকের গিলাফে সুরা ইখলাস, সুরা ফাতিহার প্রথম আয়াত ও দুটি জিকির ছাড়াও চারটি আয়াত লেখা থাকে। আয়াত চারটি হলো—সুরা বাকারার ১৮৯, ১৯৭ ও ১৯৮ নম্বর আয়াত এবং সুরা হিজরের ৪৯ নম্বর আয়াত।
দক্ষিণ দিক : কাবাঘরের দক্ষিণ দিক তথা হাজরে আসওয়াদ ও রুকনে ইয়ামেনির মধ্যবর্তী দেয়ালের গিলাফে সুরা ইখলাস, সুরা ফাতিহার প্রথম আয়াত ও দুটি জিকির ছাড়াও লেখা থাকে পাঁচটি আয়াত। আয়াতগুলো হচ্ছে—সুরা আলে ইমরানের ৯৫, ৯৬ ও ৯৭ নম্বর আয়াত, সুরা হজের ৩২ নম্বর আয়াত এবং সুরা ত্বহার ৮২ নম্বর আয়াত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *