বাংলাদেশে সাইবার হামলা (‘ডি ডস’) নিয়ে সতর্কতা জারি

বাংলাদেশে সাইবার হামলা (‘ডি ডস’) নিয়ে সতর্কতা জারি

বাংলাদেশে সম্প্রতি ‘ডি ডস’(ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস) সাইবার হামলা দেখা গেছে বলে জানিয়েছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। এ বিষয়ে দেশের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর সুরক্ষার ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ সব সংস্থা যেন যথাযথ পদক্ষেপ নেয়, সে অনুরোধ জানানো হয়েছে।

গতকাল শনিবার (২০ আগস্ট) বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়,ডি ডস একধরনের সাইবার হামলা। এর মাধ্যমে সাইবার অপরাধীরা তাদের নিয়ন্ত্রণে থাকা বটনেট দিয়ে নির্দিষ্ট কোনো আইটি অবকাঠামোতে হামলা চালায়। লক্ষ্য, ওই আইটি অবকাঠামোকে নিয়মিত সেবা প্রদানে বাধা দেওয়া।

বর্তমানে দেশের স্বনামধন্য বেশ কিছু ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এই সাইবার এট্যাক (DDOS) এর শিকার হচ্ছে। এতে করে ব্যাবহারকারীরা সঠিক ইন্টারনেট প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। প্রতিষ্ঠান গুলো বলছে একটি কুচক্রী মহল হিংসা থেকে নিজেদের ব্যাবসা বাড়াতে আমাদেরকে প্রতিনিয়ত এইভাবে এট্যাক করে যাচ্ছে। এতে আমরা দিন দিন গ্রাহকের কাছে আমাদের সুনাম হারাচ্ছি। এমন চলতে থাকলে দেশের ব্রডব্যান্ড ইন্টারেন্ট কঠিন হুমকির মুখে পড়বে। তারা চায় বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) এর একটা ব্যবস্থা গ্রহণ করুক যাতে মানুষ নিরবিচ্ছিন্নভাবে ইন্টারনেট ব্যবহার করে নিজেদের প্রয়োজোনীয় কাজগুলো করতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ডি ডস সাইবার হামলায় টিসিপি পুশ ফ্লাড, ইউডিপি ফ্লাড, টিসিপি আরএসটি ফ্লাড, টিসিপি এসওয়াইএন ফ্লাড, টিসিপি উইন্ডো সাইজ ফ্লাড, আইপি ফ্রাগমেন্ট ফ্লাড ডি ডস অ্যাটাক ভেক্টরের আধিক্য পাওয়া গেছে।

এমন পরিস্থিতিতে বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সার্ট। নিজেদের নিরাপদ রাখতে ‘গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ডিজিটাল সুরক্ষা গাইডলাইন’ অনুসরণ করে অ্যান্টি-ডি ডস হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন বা হালনাগাদ করে সঠিক ‘অ্যান্টি-ডি ডস প্রটেকশন থ্রেশোল্ড’ লিমিট সেট করার জন্য সুপারিশ করেছে তারা।

Please Follow US – Halaltune.com | Facebook 

সুত্র- RTV, Internet ,ও অন্যান্য

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *