মক্কায় একান্ত আলাপচারিতায় উপমহাদেশের প্রখ্যাত ৩ আলেম

মক্কায় একান্ত আলাপচারিতায় উপমহাদেশের প্রখ্যাত ৩ আলেম

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের তত্ত্বাবধানে মক্কায় অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক ইসলামী সম্মেলন। দুই দিনব্যাপী এ সম্মেলনে অংশ ৮৫টি দেশের দেড় শতাধিক ওলামা-মাশায়েখ ও ইসলামি স্কলার। বিশেষ এ মজলিসে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন দেশের কওমি মাদরাসাগুলোর সর্বোচ্চ অথরিটি আল হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান। বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সভাপতি ও যাত্রাবাড়ী দারুল উলুম মাদানিয়ার মুহতামিম।

একই মজলিসে উপস্থিত ছিলেন ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা আরশাদ মাদানী, পাকিস্তানের প্রতিনিধি হিসেবে দেশটির জামিয়া আশরাফিয়া লাহোরের মাওলানা ফজলুর রহিম আশরাফি। উপমহাদেশের শীর্ষস্থানীয় এই ৩ আলেম সোমবার মক্কায় আন্তর্জাতিক ‘যোগাযোগ ও সংহতি’ শীর্ষক সেমিনার শেষে হোটেল বলিতে একান্ত আলাপচারিতায় মিলিত হন। সেই ছবি মুহুর্তেই ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

অনেকে উপমহাদেশের প্রখ্যাত এই ৩ আলেমকে একসঙ্গে দেখে উচ্ছ্বাস প্রকাশ করছেন। ভারত ও পাকিস্তানের আলেমদের একসঙ্গে দেখে পাকিস্তানিরা মন্তব্য করেছেন মক্কার-মদিনার পর ভারতের আকাবিরদের কবর জিয়ারত করতে চান অনেক পাকিস্তানি। এই ছবি দেখে তাদের সেই ইচ্ছা আরও প্রবল হয়েছে বলে জানান তারা।

প্রসঙ্গত, সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের তত্ত্বাবধানে মক্কায় শেষ হয়েছে আন্তর্জাতিক ইসলামী সম্মেলন। দুই দিনব্যাপী এ সম্মেলনে অংশ নিয়েছেন ৮৫টি দেশের দেড় শতাধিক আলেম ও মুফতি। ধর্মীয় নেতৃবৃন্দের মধ্যে মধ্যপন্থা, সহাবস্থান জোরদার সর্বোপরি ঐক্য ও সংহতি প্রসারের লক্ষ্যে ‘সারা বিশ্বের ধর্মীয় প্রতিষ্ঠান, মুফতি, মাশায়েখ ও সংশ্লিষ্টদের মধ্যে যোগাযোগ তৈরি’ শীর্ষক এ সম্মেলন আয়োজন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *