রমজান ক্যালেন্ডার | মাহে রমজান ২০২২ | ১৪৪৩ হিজরি | সেহরী ও ইফতারের সময়সূচী | ঢাকা বিভাগ

রমজান ক্যালেন্ডার | মাহে রমজান ২০২২ | ১৪৪৩ হিজরি | সেহরী ও ইফতারের সময়সূচী | ঢাকা বিভাগ

রমজান ক্যালেন্ডার | মাহে রমজান ২০২২ | ১৪৪৩ হিজরি | সেহরী ও ইফতারের সময়সূচী

রোজা সংক্রান্ত কোরআনের আয়াত

(১) হে মুমিনগণ! তোমাদের জন্য সিয়ামের (রোজা) বিধান দেওয়া হল, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেয়া হয়েছিল। যাতে তোমরা মুত্তাকী হতে পারো। (সূরা বাকারাঃ আয়াত ১৮৩)

(২) সিয়াম (রোজা) নির্দিষ্ট কয়েকদিনের। তোমাদের মধ্য কেউ অসুস্থ হলে অথবা সফরে থাকলে অন্য সময় এই সংখ্যা পূর্ণ করবে। এটি যাদের সাতিশয় কষ্ট দেয় তাদের কর্তব্য এর পরিবর্তে ফিদিয়া একজন অভাবগ্রস্তকে খাদ্যদান করা। যদি কেউ স্বতঃস্ফূর্তভাবে সৎকাজ করে তবে তা তার পক্ষে অধিক কল্যাণকর। আর সিয়াম পালন করাই তোমাদের জন্য অধিকতর কল্যাণকর, যদি তোমরা জানতে। (সূরা বাকারাঃ আয়াত ১৮৪)

(৩) সিয়াম (রোজা) ব্যতীত আদম সন্তানের প্রতিটি কাজই তার নিজের জন্য।, কিন্তু সিয়াম আমার জন্য তাই আমিই এর প্রতিদান দিব। (সূরা বাকারাঃ আয়াত ১৯০৪)

(৪) সিয়াম (রোজা) পালনকারী যদি ভুলক্রমে আহার করে বা পান করে ফেলে, তাহলে সে যেন তার সিয়াম পুরা করে নেয়। কেননা আল্লাহ্‌ তা’আলাই তাকে পানাহার করিয়েছেন। (সূরা বাকারাঃ আয়াত ১৯৩৩)

রোজা সংক্রান্ত রাসুল (সা.) এর হাদীস

(১) রাসুলুল্লাহ (সা.) এর প্রিয় সাহাবী হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) এরশাদ করেছেন, যখন রমজান মাস আসে আসমানের দরজাগুলো খুলে দেয়া হয় এবং দোযখের দরজাগুলো বন্ধ করে দেয়া হয়। আর শয়তান কে শিকলবন্ধী করা হয় (বুখারী, মুসলিম)

(২) হযরত সাহল ইবনে সা’দ (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) এরশাদ করেছেন, বেহেশতের ৮টি দরজা রয়েছে। এর মধ্যে ১টি দরজার নাম রাইয়ান। রোজাদার ব্যতীত আর কেউ ওই দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। (বুখারী, মুসলিম)

(৩) হযরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেছেন, হুজুর (সা.) বলেছেন, যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে রমজান মাসের রোজা রাখবে তার পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে রমযান মাসের রাতে এবাদত করে তার পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে কদরের রাতে ইবাদত করে কাটাবে তার পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। (বুখারী, মুসলিম)

(৪) হযরত আবু হুরায়রা (রা.) আরো বলেছেন, নবী করীম (সা.) বলেছেন, যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে শরীয়ত সম্মত কোনো কারণ ছাড়া রমজানের একটি রোজাও ভাঙে সে রমজানের বাইরে সারাজীবন রোজা রাখলেও এর বদলা হবে না। (তিরমিযী, আবু দাউদ)

(৫) হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেয়া হয় না :

১. রোজাদারের দোয়া ইফতার করা পর্যন্ত, ২. ন্যায়পরায়ণ বাদশাহর দোয়া, ৩. মাজলুমের দোয়া।

আল্লাহ তায়ালা তাদের দোয়া মেঘমালার ওপর উঠিয়ে নেন এবং এর জন্য আসমানের দরজাগুলো খুলে দেয়া হয়। আর আল্লাহ তায়ালা বলেন, আমার ইজ্জতের কসম! বিলম্বে হলেও আমি অবশ্যই তোমাকে সাহায্য করব। (মুসনাদে আহমাদ হাদিস : ৯৭৪৩, জামে তিরমিযি হাদিস ৩৪২৮, ইবনে মাজাহ হাদিস : ১৭৫২)

 

সেহরী ও ইফতারের ক্ষেত্রে অন্যান্য বিভাগীয় শহরগুলোর সাথে ঢাকার সময়ের পার্থক্যঃ

যোগ করতে হবেঃ বরিশাল ১ মিনিট, খুলনা ৩ মিনিট, রাজশাহী ৭ মিনিট, রংপুর ৬ মিনিট, ময়মনসিংহ ২ মিনিট

বিয়োগ করতে হবেঃ চট্টগ্রাম ৫ মিনিট, সিলেট ৬ মিনিট

তথ্যসূত্রঃ ইসলামিক ফাউন্ডেশন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *