শেষ হলো ৩০ বছরের অপেক্ষা, অবশেষে হজে যাচ্ছেন ইন্দোনেশিয়ার হুসিন

শেষ হলো ৩০ বছরের অপেক্ষা, অবশেষে হজে যাচ্ছেন ইন্দোনেশিয়ার হুসিন

বিনা বেতনে ট্রাফিক স্বেচ্ছাসেবকের কাজ করা ইন্দোনেশিয়ার নাগরিক হুসিন বিন নিসান স্বপ্ন দেখতেন হজে যাওয়ার। এজন্য, গত ৩০ বছর ধরে টাকা জমাচ্ছিলেন তিনি।

২০০৯ সালে নিবন্ধনের পর সিরিয়ালের অপেক্ষায় ছিলেন গত ১৪ বছর! অবশেষে এ বছর পূরণ হতে চলেছে তার স্বপ্ন। ৮৫ বছর বয়সে মহান আল্লাহর ঘর তাওয়াফের সুযোগ পেয়েছেন হুসিন। মন থেকে কিছু চাইলে যে সৃষ্টিকর্তা কখনও নিরাশ করেন না, সেটিই বুঝি সত্য হলো আরেকবার। খবর এপির।

জাকার্তার বাইরের গ্রাম পিউসারের বাসিন্দা হুসিন বিন নিসান। পেশায় ট্রাফিক স্বেচ্ছাসেবক হুসিনের আয়ের একমাত্র যানবাহন চালকদের কাছ থেকে পাওয়া বখশিশ। ৮৫ বছর বয়সী এ বৃদ্ধের আজীবনের লালিত স্বপ্ন ছিলো হজ করার। তাই আয় সামান্য হলেও, একটিবারের জন্য আল্লাহর ঘরের সামনে মাথা নত করতে বছরের পর বছর ধরে তিল তিল করে জমিয়েছেন অর্থ।

ইন্দোনেশিয়ান হজযাত্রী হুসিন বিন নিসান জানান, আমি আল্লাহর কাছে একটাই দোয়া করতাম। আর তা হলো- আমি যেনো একটিবারের জন্য হলেও হজে যেতে পারি। মক্কা মদিনায় ইবাদত করতে পারি।

হুসিন জানান, প্রতিদিন ২ থেকে সর্বোচ্চ ৩ ডলার আয় তার। সেখান থেকে সঞ্চয়ের পর ২০০৯ সালে হজের জন্য নিবন্ধন করেন প্রায় ১ হাজার ৭শ ডলার ব্যয়ে। তবে সে সময় নিবন্ধন করলেও, হুসিনের নাম তালিকায় আসতে সময় লাগে ১৪ বছর! চলতি বছর হুসিন হজের জন্য নির্বাচিত হওয়ার পর পরিশোধ করেন বাকি ১৭শ ডলার।

হুসিন বলেন, আমি কখনো কারো কাছ থেকে অর্থ চাইনি। সবাই খুশি হয়ে যা দিয়েছে সেখান থেকেই জমিয়েছি। ২০০৯ সালে নিবন্ধনের পর থেকেই আমি অপেক্ষায় ছিলাম আজকের দিনটির জন্য। আল্লাহ আমাকে হজের জন্য নির্বাচিত করেছেন। এর চেয়ে শান্তির আর কিছুই হতে পারে না।

প্রসঙ্গত, মুসলিম দেশগুলোর মধ্যে হজযাত্রী প্রেরণে শীর্ষ দেশগুলোর অন্যতম ইন্দোনেশিয়া। চলতি বছর দেশটির ২ লাখ ২৯ হাজার জন মুসল্লি হজে যাচ্ছেন বলে জানা গেছে।

জ/টি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *