ইসরাইলি যুদ্ধাপরাধের বিরুদ্ধে মুসলিমদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান আল-আজহার বিশ্ববিদ্যালয়ের

ইসরাইলি যুদ্ধাপরাধের বিরুদ্ধে মুসলিমদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান আল-আজহার বিশ্ববিদ্যালয়ের

মিশরের বৃহত্তম এবং প্রাচীনতম ধর্মীয় প্রতিষ্ঠান, আল-আজহার বিশ্ববিদ্যালয়, দখলদার রাষ্ট্র ইসরাইল কর্তৃক ফিলিস্তিনিদের সমস্ত অধিকার লঙ্ঘন এবং তাতে পশ্চিমা সমর্থনের বিরুদ্ধে আরব ও মুসলমানদের ঐক্যবদ্ধ অবস্থান নেয়ার আহ্বান জানিয়েছে। বুধবার দেয়া এক বিবৃতিতে আল-আজহার বলেছে যে, অবরুদ্ধ ও বিচ্ছিন্ন গাজা উপত্যকায় শিশু, মহিলা এবং বৃদ্ধদের বিরুদ্ধে ইসরাইলি দখলদার বাহিনীর দ্বারা সংঘটিত যুদ্ধাপরাধের আন্তর্জাতিক তদন্ত হওয়া উচিত।

সর্বোচ্চ ত্যাগ ও সীমাহীন ক্ষয়ক্ষতি সত্ত্বেও ফিলিস্তিনের পবিত্র ভূমিকে জায়নবাদের থাবা থেকে মুক্ত করতে যারা সশস্ত্র লড়াই ও সংগ্রাম চালিয়ে যাচ্ছে, আল আজহার তাদের প্রতি আন্তরিক মোবারকবাদ জানায়। মুক্তি সংগ্রামে নিয়োজিত ফিলিস্তিনিদের প্রতি আল আজহার জানাচ্ছে, যেকোনো মূল্যে নিজেদের আপন ভূমিতে টিকে থাকতে হবে। এই ভূমি একবার হাতছাড়া হয়ে গেলে আর কোনোদিন ফিরে পাওয়া যাবে না এবং ফিলিস্তিন ইস্যুরও চিরতরে অবসান ঘটবে।

জামেয়া আল আজহারের পক্ষে শাইখুল আজহার ডক্টর আহমদ আত তায়্যিব বলেন, জায়নবাদী দখলদারদের সমর্থনে পশ্চিমাদের সামরিক ও মানবিক সহায়তার বিপরীতে ফিলিস্তিনবাসীর জন্য আল আজহার আরব ও মুসলিম দেশগুলোর সম্মিলিত পদক্ষেপ কামনা করে। একই সাথে অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদারদের দ্বারা সংঘটিত নারী, শিশু ও বৃদ্ধদের ওপর যাবতীয় নৃশংসতা ও যুদ্ধাপরাধের ব্যাপারে আন্তর্জাতিক তদন্তের আহ্বান করে।

আরব ও মুসলিম রাষ্ট্রগুলোর প্রতি আল আজহার খোলা আহ্বান জানাচ্ছে যে, ফিলিস্তিনের প্রতি আমাদের ঐতিহাসিক ও ধর্মীয় ভূমিকার দায়বদ্ধতা সম্পর্কে সজাগ থাকা এবং অতিদ্রুত মানবিক সহায়তা প্রেরণ করা উচিত। আল আজহার সুস্পষ্ট ভাষায় ব্যক্ত করছে যে, মুসলিম দেশগুলোর পক্ষ থেকে সরকারিভাবে নিপীড়িত ফিলিস্তিনবাসীর প্রতি সমর্থন জানানো ও সাহায্য করা আবশ্যকীয় ধর্মীয় দায়িত্ব এবং মানবতার প্রতি সহমর্মিতার বহিঃপ্রকাশ। আজ যারা ফিলিস্তিনের পাশে দাঁড়াবে না, ইতিহাস তাদের ক্ষমা করবে না।

সূত্র: মিডল ইস্ট মনিটর।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *