চলতি বছরের হজ্জ মৌসুমে পবিত্র কাবা চত্বরে এক কোটি ২০ লাখ লিটার জমজমের পানি বিতরণ করেছে সৌদি আরব

চলতি বছরের হজ্জ মৌসুমে পবিত্র কাবা চত্বরে এক কোটি ২০ লাখ লিটার জমজমের পানি বিতরণ করেছে সৌদি আরব

চলতি বছরের হজ্জ মৌসুমে পবিত্র কাবা চত্বরে (মসজিদুল হারাম) অন্তত এক কোটি ২০ লাখ লিটার জমজমের পানি বিতরণ করেছে সৌদি আরব। জিলহজ মাসের প্রথম ১৫ দিনে সারা বিশ্বের হজযাত্রীদের মধ্যে এই পানি বিতরণ করা হয়। ১৯ জুলাই মসজিদুল হারাম ও মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সি বিভাগ এ তথ্য জানায়।

মসজিদুল হারামের জমজম পানি বিতরণ বিষয়ক প্রধান ড. আবদুর রহমান আল জাহরানি জানান, এবার মসজিদ চত্বরে ও এর আশপাশের করিডরে হজযাত্রীদের মধ্যে ৯ লাখ ৯০ হাজার লিটার জমজমের পানি বিতরণ করেছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ।

৩৩০ মিলিলিটার বিশিষ্ট ৩০ লাখ বোতলে তা বিতরণ করা হয়। এ ছাড়া ২৫ হাজার পানির কনটেইনারে বাকি এক কোটি ১০ লাখ লিটার পানি বিতরণ করা হয়। পানি বিতরণের কাজে অংশ নেন এক হাজার ১৫০ জন কর্মী। প্রতিদিন পাঁচবার এসব বোতল, কনটেইনার ও ট্রলি ভর্তি করা হয়।

আল জাহরানি আরো জানান, মুসল্লিদের তৃষ্ণা নিবারণে স্মার্ট কার্ড ও রোবটের মাধ্যমেও জমজমের পানি বিতরণ করা হয়েছে। নির্ধারিত সময়ে স্বাস্থ্যবিধি মেনে জমজমের পানি বিতরণের কনটেইনারগুলো জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করা হয়। এরপর তা ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়। ১৫০ জনের তত্ত্বাবধানে এসবের পরিবহন, বিতরণ ও পরিচ্ছন্নতা নিশ্চিত করা হয়। এদিকে মসজিদে আনা পানির ৭০টির বেশি নমুনা প্রতিদিন ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। পবিত্র রমজান মাস ও হজের মৌসুমসহ সারা বছরে আড়াই কোটি লিটারের বেশি জমজমের পানি বিতরণ করা হয়।

সূত্র : আরব নিউজ, আল জাজিরা ও অন্যান্য

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *