বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে

বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে

খোশ আমদেদ মাহে রমজান

আজ ২ এপ্রিল শনিবার বাংলাদেশের আকাশে রমজানের চাঁদ দেখা গিয়েছে। ফলে আগামীকাল রবিবার থেকে সিয়াম সাধনার মাস পবিত্র রমজানুল মোবারক শুরু হচ্ছে।

শনিবার রাত ৮ টায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান রমজানের চাঁদ দেখার বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন।

ইসলামী বিধান অনুযায়ী, রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ রাতে সেহরী খেয়ে আগামীকাল রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসুল্লিরা। ৩ এপ্রিল রবিবার হবে বাংলাদেশের প্রথম রোজা।

এদিকে আজ (শনিবার) রাতের এশার নামাজের পর তারাবি নামাজ শুরু হবে। এ উপলক্ষে মসজিদে মসজিদে তারাবীহ নামাজ আদায়ে বিভিন্ন প্রস্তুতিমূলক কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

রমজান সম্পর্কিত কোরানের বানী

হে মুমিনগণ! তোমাদের জন্যে সিয়ামের বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেওয়া হয়েছিল, যাতে তোমরা মুত্তাকী হতে পার। (সূরা বাকারা-২:১৮৩)

রমজান সম্পর্কিত রাসুল (সাঃ) এর হাদিস

হযরত আবু হুরায়রা (রা) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ(সো ইরশাদ করেন, যে ব্যক্তি ঈমান ও ইহতিসাবসহ রমজান মাসের সিয়াম পালন করবে, তার পূর্ববর্তী ও পরবর্তী গুণাহ মাফ করে দেওয়া হবে।(সহীহ বুখারী: ৩৮, সহীহ মুসলিম:৭৬০)

তথ্যসূত্রঃ ইসলামিক ফাউন্ডেশন ও ইন্টারনেট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *