বিশ্ব ইজতেমার ময়দানে যৌতুকবিহীন ৬৪ এরও বেশি বিয়ে

বিশ্ব ইজতেমার ময়দানে যৌতুকবিহীন ৬৪ এরও বেশি বিয়ে

টঙ্গীর তুরাগতীরে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার ৫৬তম এবারের আসরেও যৌতুকবিহীন ৬৪ টির বেশি বিয়ে সম্পন্ন হয়েছে। কেবল মেয়েপক্ষের একজন অভিভাবক আর ছেলের উপস্থিতেই এ বিয়েগুলো সম্পন্ন হয়।

গতকাল শনিবার (১৪ জানুয়ারি) কাবিনের টাকা নগদ পরিশোধে মধ্য দিয়ে বর ও কনের নাম ঘোষণা করে এসব বিয়ে সম্পন্ন হয়। এতে দেনমোহর সর্বোচ্চ ১০ লক্ষ, সর্বনিম্ন ২০ হাজার টাকা ছিলো।

জানা যায়, শনিবার ভোর থেকেই থেকেই অভিভাবকরা পাত্র-পাত্রীদের নাম তালিকাভুক্ত করাতে শুরু করেন। পরে বাদ আসর মূল বয়ান মঞ্চে ভারতের মাওলানা জুহাইরুল হাসান বিয়ে পড়ান।

সব বিয়ে সম্পন্ন হওয়ার পর নব দম্পতিদের জন্য মোনাজাত করা হয়। এ সময় মূল বয়ান মঞ্চের আশপাশের মুসল্লিদের খেজুর বিতরণ করা হয়।
এদিকে, দ্বিতীয় দিনেও লাখো মুসল্লির পদচারণায় মুখর বিশ্ব ইজতেমা ময়দান। সকাল থেকে বৈরী আবহাওয়া উপেক্ষা করে হেদায়েতি বয়ান আর জিকির আসকারে মশগুল অংশগ্রহণকারীরা।

এবার প্রায় ৬৬ দেশের ৫ হাজারের মতো বিদেশি অতিথি অংশ নিচ্ছেন ইজতেমায়। তাবলীগ জামায়াতের আতিথেয়তা আর প্রশাসনের ব্যবস্থাপনায় মুগ্ধ তারা। ইজতেমার কার্যক্রম সুষ্ঠু আর নির্বিঘ্ন করতে কাজ করছেন আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১০ হাজার সদস্য।

আজ রোববার (১৫ জানুয়ারি) সকাল ১১টার দিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতের আগে ও পরে মানুষের চলাচল স্বাভাবিক রাখতে কয়েকটি রুটে যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। মাঝে চারদিন বিরতির পর ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব এবং ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *