বৃষ্টির জন্য দেশের বিভিন্ন জেলায় ইস্তিসকা নামাজ আদায়

বৃষ্টির জন্য দেশের বিভিন্ন জেলায় ইস্তিসকা নামাজ আদায়

দেশব্যাপী চলমান দীর্ঘ অনাবৃষ্টি ও তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত, সংকটাপন্ন প্রাণীকূল। এ অবস্থায় আল্লাহর রহমত ও বৃষ্টি কামনায় দেশের বিভিন্ন জেলায় ইস্তিসকা নামাজ আদায় করা হয়।

 

ময়মনসিংহে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এর আগে বেশ কিছুদিন যাবৎ ইস্তিসকা নামাজের আহবান জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হয়।

বৃহস্পতিবার (৮ জুন) সকাল ৯টায় নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে এই নামাজের আয়োজন করে ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহী।

নির্ধারিত সময়ের মধ্যে সহস্রাধিক মানুষ হাজির হন আঞ্জুমান ঈদগাহ মাঠে। নামাজের আগে দীর্ঘ বয়ান হয়। দুই রাকাত নামাজ শেষে দোয়া পরিচালনা করেন জামিয়া ইসলামিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা আনোয়ারুল হক। দোয়ায় বৃষ্টির জন্য মহান আল্লাহর করুণা চেয়ে মুসুল্লিরা আহাজারি করেন। নামাজ ও দোয়া চলার সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়তে শুরু করে।

নামাজে অংশ নেয়া মাওলানা আল মামুন বলেন, ‘এই তীব্র গরমে আল্লাহ তায়ালার করুণা ছাড়া বৃষ্টির সম্ভাবনা নেই। নামাজ ও দোয়ার মাধ্যমে আল্লার কাছে করুণা হিসেবে বৃষ্টি চাওয়া হয়েছে। বৃষ্টি নাহলে মানুষ ও প্রাণিকূল চরম সঙ্কটে পড়বে।

 

রাজবাড়ীর সদর উপজেলার পাচুঁরিয়া ইউনিয়নে বৃষ্টির আশায় সালাতুল ইস্তেসকার নামাজ আদায় করেছেন স্থানীয় বাসিন্দারা।

আজ বৃহস্পতিবার (৮ জুন) সকাল সাড়ে ৭টায় ওই ইউনিয়নের ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদরাসার মাঠে বিশেষ এ নামাজ অনুষ্ঠিত হয়। এ সময় ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল এরশাদ মোহাম্মদ সিরাজুম্মনির বিশেষ নামাজের ইমামতি করেন।

বৃহস্পতিবার সকালে মাদরাসার শিক্ষক, ছাত্র ও এলাকাবাসীসহ পাঁচ শতাধিক মুসুল্লি নামাজে অংশগ্রহণ করেন। নামজ শেষে অশ্রুসিক্ত কণ্ঠে আল্লাহর দরবারে বৃষ্টির জন্য দোয়া প্রার্থনা করা হয়।

প্রখর রোদ ও গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষ। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এর থেকে মুক্তি পেতে ও বৃষ্টির আশায় ঢাকা জেলার ধামরাই উপজেলায় বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকা) আদায় করেছেন স্থানীয়রা।

আজ বুধবার (৭ জুন) সকাল ৮টার দিকে উপজেলার শরিফবাগ কামিল মাদরাসার মাঠে খোলা আকাশের নিচে নামাজ অনুষ্ঠিত হয়। বিশেষ এ নামাজে প্রায় ৫ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। পরে নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য দু’হাত তুলে বিশেষ মোনাজাত পরিচালনা করেন তিনি।

দিনাজপুরে অনাবৃষ্টি ও তীব্র দাবদাহ থেকে পরিত্রাণ চেয়ে সালাতুল ইস্তিস্কা আদায় করে বিশেষ দোয়া করেছে কয়েক হাজার মুসল্লি। আজ বুধবার (৭ জুন) সকাল ৯টার দিকে শহরের মিতালী সংঘ মাঠে বিশেষ এ নামাজে সাড়ে তিন হাজার মুসল্লি অংশ নেন।

জামিয়া আরাবিয়া হাফিজিয়া কারিয়ানা ও লিল্লাহ বোর্ডিং মাদরাসার মুহাদ্দিস ও ২ নম্বর বাজার জামে মসজিদের ইমাম ওয়ালিলুল্লাহ সিরাজি বিশেষ এ নামাজ ও দোয়ার পরিচালনা করেন।

মাওলানা অমর ফারুক বলেন, অনাবৃষ্টি ও তীব্র রোদে অসহনীয় কষ্ট সহ্য করতে হয়েছে মানুষকে। আমরা এতোটাই অনুতপ্ত যে বলার ভাষা নেই। আমরা বৃষ্টির আশায় সালাতুল ইস্তিস্কার নামাজ আদায় করলাম। বৃষ্টি হওয়ার জন্য দোয়া করলাম। আল্লাহ পরম দয়ালু। নিশ্চয়ই তিনি বান্দার ওপর রহমত করবেন।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিস সূত্র জানায়, গত এক সপ্তাহে দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৪-৫ দিন এ ধরনের তাপপ্রবাহ থাকবে বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *