ভিসা পাননি ৪৪ হাজার হজযাত্রী, অনিশ্চিত যাত্রা

ভিসা পাননি ৪৪ হাজার হজযাত্রী, অনিশ্চিত যাত্রা

বাড়ি ভাড়াসহ সৌদি আরবের দেওয়া বিভিন্ন শর্ত পূরণ করতে না পারায় এখনও ভিসা পাননি ৪৪ হাজার ২৬৮ বাংলাদেশি হজযাত্রী। ফলে এসব যাত্রীদের সৌদি যাত্রা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। শনিবার (৩ জুন) হজ এজেন্সিদের সংগঠন হাব ও ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

হজযাত্রীদের ভিসা পাওয়ার ক্ষেত্রে হজ এজেন্সির জন্য সৌদি আরবের কিছু শর্ত আছে। এর মধ্যে রয়েছে— সৌদি আরবে হজযাত্রীদের জন্য বাড়ি ভাড়া, ফ্লাইটের টিকিট, প্রবেশ ও বাইর হওয়ার রুট এবং আসা-যাওয়ার তারিখ নিশ্চিত করা। তবেই সৌদি দূতাবাস ভিসা দেয়। সংশ্লিষ্টরা জানান, কিছু হজ এজেন্সি মালিক এখনও সৌদি আরবের শর্তগুলো পূরণ করতে না পারায় ভিসা পাননি এসব হজযাত্রী।

এ ব্যাপারে হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম জানান, ভিসার জন্য সৌদি আরবের দেওয়া শর্তগুলোর মধ্যে প্রতিটিই পূরণ করতে হয় এজেন্সি মালিকদের। একটিও পূরণ করতে ব্যর্থ হলে ভিসা হবে না।

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের বেধে দেওয়া শর্ত অনুযায়ী, সরকারি ব্যবস্থাপনার ৩০ শতাংশ হজযাত্রীকে প্রথমে মদিনায় নিতে বলা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোন হজযাত্রীকে মদিনায় পাঠানোর ব্যবস্থা করেনি ধর্ম মন্ত্রণালয়। তবে ইতোমধ্যে ৮ হাজার হজযাত্রী বেসরকারি ব্যবস্থাপনায় মদিনায় পৌঁছে গেছেন।

উল্লেখ্য, চলতি বছর ১ লাখ ২২ হাজার ২২১ জন বাংলাদেশি হজ পালন করতে যাবেন। গতকাল পর্যন্ত ৭৮ হাজার ২৯০ জন হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *