শায়খ আহমাদুল্লাহর নতুন বই ‘তারাবীহর সালাতে কুরআনের বার্তা’

শায়খ আহমাদুল্লাহর নতুন বই ‘তারাবীহর সালাতে কুরআনের বার্তা’

আসন্ন রমজান উপলক্ষে শায়খ আহমাদুল্লাহর নতুন বই ‘তারাবীহর সালাতে কুরআনের বার্তা’ প্রকাশিত হয়েছে। বইটির পৃষ্ঠা সংখ্যা ১৬০, নির্ধারিত মূল্য ১৪৫। পাইকারি ক্রয়ের জন্য নাফিউন ডটকম এবং খুচরা ক্রয়ের জন্য রকমারি, ওয়াফিলাইফ-সহ অনলাইন অফলাইনে যেকোনো বুক শপের মাধ্যমে ক্রয় করা যাবে।

বইটির উদ্দেশ্য বর্ণনা করতে গিয়ে শায়খ আহমাদুল্লাহ বলেন, রমজান কুরআন নাযিলের মাস। রাসুল (সা.) এ মাসেই জিবরীলের সঙ্গে কুরআন শোনাশুনি করতেন। আমরা অনেকে রোজায় তা তিলাওয়াত করি, খতম দিই। তবে সবচেয়ে বেশি কুরআনের সান্নিধ্য লাভ হয় তারাবীহতে। এতে কুরআনের হাফেজদের সুললিত কণ্ঠের তিলাওয়াত আমাদেরকে মুগ্ধ করে। কিন্তু পরিতাপের বিষয় হলো, তারাবীহর তিলাওয়াতে আল্লাহর কালাম আমাদেরকে কী নির্দেশনা দেয়, তা খুব কম মানুষই বুঝতে পারেন। এ সালাতে কুরআনের বার্তা বইটি সেই অভাবমোচনের প্রয়াস মাত্র।

তিনি বলেন, আমরা যদি তারাবীহর তিলাওয়াতের মাধুর্য উপভোগের পাশাপাশি মর্মও অনুধাবন করতে পারি, উপলব্ধি করতে পারি আল্লাহর বার্তাগুলো- তাহলে আমাদের তারাবীহ পরম অর্থবহ এবং অত্যন্ত তৃপ্তিদায়ক হয়ে উঠবে।

বইয়ের বিষয়ে শায়খ আহমাদুল্লাহ আরও বলেন, আমাদের দেশে প্রায় সব মসজিদে ২৭ তারাবীহতে কুরআন খতমের প্রচলন আছে। সে হিসাবে প্রতিদিনের তারাবীহতে পঠিতব্য অংশের ঘটনাবলী, ঈমান-আকিদা, আদেশ-নিষেধ, হালাল-হারাম, দৃষ্টান্ত, দোয়া এবং গুরুত্বপূর্ণ আয়াতসমূহের নির্যাস তুলে ধরা হয়েছে এই বইয়ে।

এছাড়া আজকের শিক্ষা নামে সংশ্লিষ্ট পারার গুরুত্বপূর্ণ শিক্ষনীয় বিষয়গুলো তুলে আনা হয়েছে। তারবীহর সালাতে যাওয়ার আগে অথবা পরে যদি সেদিনের তারাবীহর পঠিতব্য অংশ কেউ নিয়মিত পড়তে পারেন, আশা করা যায়, মাস শেষে তিনি পুরো কুরআন সম্পর্কে একটা ধারণা পেয়ে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *