শুক্রবার আমবয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

শুক্রবার আমবয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

টঙ্গীর তুরাগ তীরে কাল শুক্রবার শুরু হচ্ছে ৫৭ তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। সব প্রস্তুতি সম্পন্ন। মুসল্লিদের সুরক্ষায় নেয়া হয়েছে ছয় স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হবে তাবলীগ জামাতের বৃহত্তম আসর ৫৭ তম বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। এরইমধ্যে ইজতেমা ময়দানে মূল মঞ্চ তৈরির পাশাপাশি সব ধরণের প্রস্তুতি সম্পন্ন। সহজে পারাপারের জন্য তুরাগ নদের উপর বিআইডব্লিউটিএ ও সেনাবাহিনী তৈরি করেছে ৬ টি ভাসমান সেতু। ইজতেমায় আগত দেশি ও বিদেশি মুসুল্লিদের নিরাপত্তার নিশ্চিতের পাশাপাশি সার্বিক শৃঙ্খলা রক্ষায় কাজ করছে র‍্যাব-পুলিশ।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে অংশ নিচ্ছেন মাওলানা জুবায়ের সমর্থক মুসুল্লিরা আর দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নেবেন দিল্লির মাওলানা সাদ কান্দলভীর সমর্থক মুসুল্লিরা।

১৬০ একরের বিশাল ময়দানে বিভিন্ন খিত্তায় অবস্থান নিয়েছেন মুসল্লিরা। যদিও কাগজে কলমে শুক্রবার বাদ ফজর শুরুর কথা থাকলেও, মুসল্লিদের উপস্থিতির কারণে ইজতেমার নানাবিধ কার্যক্রম শুরু করেছেন আয়োজকরা। আজ বাদ ফজর শীর্ষ মুরুব্বি মাওলানা আহমদ লাট আমবায়ন করেন। ইতোমধ্যে মূল ময়দান তো বটেই, সড়কের পাশের ফুটপাত আশপাশের বিভিন্ন এলাকায় অবস্থা নিয়েছেন মুসল্লিরা। যদিও গতরাতে বৃষ্টির কারণে কিছুটা হলেও ভোগান্তিতে পড়ছিলেন মুসল্লিরা।

তবুও সৃষ্টিকর্তাকে রাজি খুশির জন্য এ কষ্ট মেনে নিয়েছেন তারা। ছোট ছোট দলে ভাগ হয়ে দিনব্যাপী চলছে দিনই আলোচনা। এছাড়া তিন দিনের বিশ্ব ইজতেমার শেষ করে বিভিন্ন জেলা থেকে নির্দিষ্ট মেয়াদে ধর্মীয় দাওয়াতি সফরে বের হবেন অনেকে। তাই এখন থেকেই তাশকিল অর্থাৎ সফরের নিয়ত করছেন অনেকে। আগত মুসল্লীরা বলছেন আত্মার পরিশুদ্ধি পরকালীন মুক্তি লাভের আশায় এই আয়োজনে আসা।

এদিকে বিশাল এ গণজমায়েতকে কেন্দ্র করে আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার জানিয়েছেন ইজতেমাকে কেন্দ্র করে নেওয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। স্থল, আকাশ পথ এবং নৌপথে নিয়মিত টহল চলছে। প্রতি খিত্তায় রয়েছে সাদা পোশাকে পুলিশ ৷

এছাড়া ওয়াচ টাওয়ার হেলিকপ্টার নজরদারি, ড্রোনেও নজরদারি চলছে সমান তালে। ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের শেষ হওয়ার পরে চারদিন বিরতি দিয়ে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *