হজযাত্রীদের স্বাগত জানাতে ৬টি বিমানবন্দর প্রস্তুত করলো সৌদি

হজযাত্রীদের স্বাগত জানাতে ৬টি বিমানবন্দর প্রস্তুত করলো সৌদি

সৌদি আরব ঘোষণা করেছে যে তারা প্রথমবারের মতো হজযাত্রীদের স্বাগত জানাতে এ বছর হজের জন্য ছয়টি বিমানবন্দর বরাদ্দ করবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৬ জুন থেকে পবিত্র হজের কার্যক্রম শুরু হবে। এবারের হজে ২০ লাখের বেশি লোকের অংশগ্রহণের আশা করা হচ্ছে। বিভিন্ন দেশের ১২ লাখের বেশি হজযাত্রীর আনা-নেওয়ায় ১৭৬টির বেশি বিমান থাকবে।

আগামী ২১ মে মদিনার মুহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে হজের প্রথম ফ্লাইট এসে পৌঁছবে। গত ৪ মে জেদ্দায় অনুষ্ঠিত হজপরিকল্পনা বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

সৌদিয়া গ্রুপের হজ ও ওমরাহবিষয়ক প্রধান আমির আল-কুশাইল বলেন, এ বছর হজযাত্রীদের পরিবহনের জন্য ১২ লাখের বেশি আসন বরাদ্দ করা হয়েছে। সৌদিয়া ছাড়াও ফ্লাইডেল ফিট থেকে ১৭৬টি বিমান ব্যবহার করা হবে। হজের মৌসুমে বিশ্বের এক শটি বিমানবন্দর দিয়ে হজযাত্রীদের পরিবহন কার্যক্রম পরিচালিত হবে। এর মধ্যে এবার নতুন ১৪টি বিমানবন্দর যুক্ত করা হয়েছে।

আল খাশিল হজযাত্রীদের আগমনের সুবিধার্থে নতুন এবং অন্যান্য অনেক পরিষেবা সহ “ব্যাগলেস হজ” পরিষেবা চালু করার ঘোষণা দিয়েছেন।

আল-কুশাইল আরো জানান, এবারই প্রথম সৌদি আরবের অভ্যন্তরে ছয়টি বিমানবন্দরের মাধ্যমে হজযাত্রীদের পরিবহন করা হবে। জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশনের সহযোগিতায় তা পরিচালিত হবে। জেদ্দা ও মদিনার পাশাপাশি এবার রিয়াদ, তায়েফ, ইয়ানর ও দাম্মাম বিমানবন্দর হজযাত্রীদের সেবায় ব্যবহৃত হবে।

সৌদি আরব এবারের হজ মৌসুমে ২০ লাখ হজযাত্রী হজপরিসেবা পাবে বলে আশা করছে, আগের বছরগুলোতে করোনা মহামারির কারণে হজযাত্রীর সংখ্যা কম ছিল।

গত বছর (১৪৪৩ হজ) হজে ৮৯৯ হাজার ৩৫৩ জন ওহীর ভূমি পরিদর্শন করেছিলেন।

-এটি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *